IT Blog

ওয়েবসাইট কি
Website

ওয়েবসাইট কি? ওয়েবসাইট কেন প্রয়োজন?

ওয়েবসাইট কি?

ওয়েবসাইট কি, ওয়েব সার্ভারে রাখা ওয়েব পৃষ্ঠা, অডিও, ভিডিও,ছবি বা অন্যান্য ডিজিটাল তথ্যের সমষ্টি, যা ইন্টারনেট এর মাধ্যমে অ্যাক্সেস করা যায় তাকে ওয়েবসাইট বলে।

সহজ ভাষায় ডোমেইনের মাধ্যমে দর্শন যোগ্য ওয়েব সার্ভারে জমা রাখা ওয়েব পৃষ্ঠা, অডিও, ভিডিও,ছবি বা অন্যান্য ডিজিটাল তথ্যের সমষ্টিকে একসাথে ওয়েবসাইট বলে।

 


এখন প্রশ্ন হল ওয়েবসাইট কেন প্রয়োজন ?

আপনার প্রতিষ্ঠান বা ব্যবসা এর নাম বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে অথবা আপনার নিজস্ব আইডিন্টিটি পৃথিবীর বুকে ছড়িয়ে দিতে ওয়েবসাইট এর বিকল্প ব্যাপক।

আমাদের পুরো বিশ্ব ভ্রমন করা সম্ভব না, তাই নিজের প্রতিভা বা ব্যবসায়-প্রতিষ্ঠান বিশ্বব্যাপী প্রচার করা সম্ভব নয়। সেজন্য দরকার হয় একটা মাধ্যম, যার মাধ্যমে আপনাকে জানবে বা আপনার প্রতিষ্ঠান কে জানবে এবংকি আপনার ব্যবসায়ের পণ্য পৌছে দিবে সারা বিশ্বের কাছে। আর সেই মাধ্যম টির নাম হচ্ছে ওয়েবসাইট। একটি ওয়েবসাইট এর মাধ্যমে আপনার ব্যবসায়ের লাভের উজ্জ্বল মুখ দেখতে পারবেন। এছাড়াও আপনি একটি ওয়েবসাইট এর মাধ্যমে ভিন্ন ভিন্ন ভাবে অনেক বেশি আর্ন করতে পারবেন।



যাদের জন্য ওয়েবসাইট প্রয়োজন

ওয়েবসাইট তাদের জন্যই প্রয়োজন যারা চায় তাদের পণ্য দিয়ে সারা বিশ্বের মানুষ উপকৃত হক, বা তাদের পরিচয় সারা বিশ্বের মানুষ জানুক।

এছাড়া তাদের জন্য ওয়েবসাইট প্রয়োজন যারা তাদের নিজের মেধা, পরিশ্রম দ্বারা জয় করতে চায় মানুষের ভালোবাসা। কারন ওয়েবসাইট হচ্ছে সকল মানুষের হাতের মুঠে। বিশ্বের মানুষের কাছে সবাই ভালো কিছুই আসা করে।




ওয়েবসাইট এর প্রকারভেদ

সাধারন ভাবে ওয়েবসাইট কে দুই ভাগে ভাগ করা হয়। একটি হলো স্ট্যাটিক ওয়েবসাইট আর অপরটি হচ্ছে ডায়নামিক ওয়েবসাইট।



স্ট্যাটিক ওয়েবসাইট

স্ট্যাটিক ওয়েবসাইট বলতে বুঝায় যে সকল ডেটার মান ওয়েবপেইজ প্রদর্শন করার পর পরিবর্তন করা যায় না। এ ওয়েবসাইট তৈরি করতে ব্যবহার করা হয় স্ক্রিপ্টিং ভাষা। যেমন HTML, CSS, Javascript দিয়ে সাধারণত একটি স্ট্যাটিক ওয়েবসাইট তৈরী করা হয়।



ডায়নামিক ওয়েবসাইট

ডায়নামিক ওয়েবসাইট বলতে বুঝায় যে সকল ডেটার মান ওয়েবপেইজ প্রদর্শন করার পরেও পরিবর্তন করা যায়। ডায়নামিক ওয়েবসাইট তৈরী করতে ব্যবহার করা হয়  স্ক্রিপ্টং ভাষা। যেমন  PHP, ASP, Python ব্যবহার করা হয়। এবং ওয়েবপেইজটি ডিজাইনের জন্য HTML, CSS, JS ও ব্যবহার করা হয়। এর পাশাপাশি ডেটাবেজের জন্য প্রয়োজন পড়ে (SQL/ MYSQL)।


এ ছাড়াও অবস্থানের ভিত্তিতে দুই ভাগে ভাগ করা যায় একটি হচ্ছে লোকাল ওয়েবসাইট অপরটি হচ্ছে রিমোট ওয়েবসাইট।

 


লোকাল ওয়েবসাইটঃ

যে ওয়েবসাইট এ স্থানীয়ভাবে ডিজাইন করা হয় তাকে লোকাল ওয়েবসাইট বলে। সাধারণত সোর্স ড্রাইভ ও ডিরেক্টরি খুব সহজেই ব্যবহার করা হয় লোকাল ওয়েবসাইড গুলোতে। এ ধরনের ওয়েবসাইড ব্যবহারের জন্য ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয় না।



রিমোট ওয়েবসাইটঃ

রিমোট ওয়েবসাইট হচ্ছে স্থানীয় কম্পিউটার ব্যতীত অন্য কোন কম্পিউটার বা সার্ভারে সংরক্ষিত ওয়েবসাইট। রিমোট ওয়েবসাইট ডাউনলোড করার জন্য ইন্টারনেট সংযোগের প্রয়োজন পড়ে। এ ধরনের ওয়েবসাইট ব্যবহারের জন্য ওয়েব অ্যাড্রেস জানার দরকার হয়। এই অ্যাড্রেসকে বলা হয় URL (Uniform Resource Locator।


মানুষের চাহিদার উপর নির্ভর করে ওয়েবসাইট হরেক রকমের হতে পারে। তাহলে চলুন জেনে নেই ওয়েবসাইট এর প্রকারভেদ গুলো



১. ব্যাক্তিগত ওয়েবসাইট কি :

যে ওয়েবসাইট এ ব্যক্তির ব্যক্তিগত তথ্য, পরিচয়, ব্যক্তির নিজের ছবির গ্যালারী, ব্যক্তির অভিজ্ঞতা বা কার্যক্ষেত্রের কিছু তথ্য, ভালো লাগা,খারাপ লাগা, প্রিয় খাবার ইত্যাদি ইত্যাদি। ব্যাক্তিগত ওয়েবসাইট তারাই বানায় যারা নিজের পরিচয় সারা বিশ্বের মানুষের কাছে পৌছে দিতে চায়।



২. সামাজিক ওয়েবসাইটঃ

সামাজিক ওয়েবসাইট বলতে বুঝায়, যে ওয়েবসাইট এ সমাজের বিভিন্ন সোসাইটি গ্রুপ, বিভিন্ন ক্যাটাগরির একসাথে যোগাযোগ করতে পারে। সামাজিক ওয়েবসাইট হচ্ছে ফেসবুক, ইনেস্টাগ্রাম, হোয়ার্টস আপ, টুইটার ইত্যাদি



৩. নিউজপেপার ওয়েবসাইট কি :

খবর বা নিউজপেপার ওয়েবসাইট হচ্ছে, আপনি যে স্থানে বাস করেন বা যে দেশে বাস করেন তার আশেপাশে এমন কিছু ঘটনা ঘটে সেসব ঘটনা নিয়ে একটি ওয়েবসাইট বানানো। এই ওয়েবসাইট এর মাধ্যমে আপনি একটি দেশের বা স্থানের আন্তর্জাতিক খবর প্রচার করতে পারবেন। যেমন প্রথম আলো,যায় যায় দিন, ভোরের দাক ইত্যাদি




৪. ব্যবসায়িক ওয়েবসাইট কি :

 

আপনার কোন ব্যবসায় আছে তো আপনি চাচ্ছেন আপনার ব্যবসায় ওয়েবসাইট এর মাধ্যমে প্রচার করতে এবং আপনার ব্যবসায়ের পণ্য সারা বিশ্বের লোকের কাছে পৌছাতে। আর যে ওয়েবসাইট এর মাধ্যমে প্রচার করতে চাচ্ছেন তাকে ব্যবসায়িক ওয়েবসাইট বলে। এ ওয়েবসাইট এর মাধ্যমে আপনি আপনার ব্যবসায় কে খুব উন্নত করতে পারবেন।



৫. প্রশ্ন উত্তর বিষয়ক ওয়েবসাইট কি :

প্রশ্নের উত্তর দেয়া ওয়েবসাইট এর প্রচলন বর্তমানে বিশ্বে খুবেই ব্যাপক। এ ওয়েবসাইট এর মাধ্যমে মানুষ বিভিন্ন প্রশ্নের উত্তর খুজে পায়। যেমন ইয়াহু, কোরা, এনসার ইত্যাদি ওয়েবসাইট গুলি হচ্ছে প্রশ্ন উত্তর বিষয়ক ওয়েবসাইট।
আশা করি ওয়েবসাইট কি এই সম্পর্কে ভাল ধারনা পেয়েছেন।



এখন প্রশ্ন হচ্ছে ওয়েবসাইট বানাবেন কিভাবেঃ

একটি ওয়েবসাইট বানাতে আপনার লাগবে ডোমেইন আর হোস্টিং। এই দুইটির মাধ্যমে আপনার ওয়েবসাইট তৈরি করা হবে। আর এর মাধ্যমে আপনার ওয়েবসাইট এ সারা বিশ্বের মানুষ পরিদর্শন করতে পারবে এবং আপনার ওয়েবসাইট এর বার্তা অন্যের কাছে পৌছাবে।

আর আপনার ওয়েবসাইট এর আকৃতি প্রদান করতে লাগবে html, CSS, Javascript ইত্যাদি। এ ছাড়া আরও অনেক কিছু,যা একজন ওয়েবডেভেলপার ছাড়া অন্যদের জানা বা শিখা সম্ভব নয়।

আপনি যদি ওয়েবসাইট বানাতে চান তবে সে ক্ষেত্রে আপনার যেতে হবে একজন ওয়েবডেভেলপার এর কাছে। একজন অভিজ্ঞ ওয়েবডেভেলপার এই পারবে ওয়েবসাইট তৈরি করতে। অথবা আপনি যদি ওয়েবডেভেলপার হন তবে আপনি বানাতে পারবেন।

সেজন্য ওয়েবসাইট বানাতে আপনাকে ওয়েব কোম্পানির সাথে যোগাযোগ করাই সব থেকে ভালো। তারাই পারবে আপনার ওয়েবসাইট সযত্নে স্বল্প সময়ে স্বল্প খরচে তৈরি করে আপনার হাতে তুলে দিতে।

এখন নিশ্চই ভাবছেন কাদের দিয়ে ওয়েবসাইট বানাবেন। দীর্ঘ অভিজ্ঞতা ও ক্লাইন্টের সন্তুষ্টির সাথে কাজ করে  আসছে  Foresight IT । এটি হচ্ছে ওয়েব ডেভেলপমেন্ট কোম্পানি। এই কোম্পানি আপনার ওয়েবসাইট সযত্নে স্বল্প সময়ে স্বল্প খরচে তৈরি করে আপনার হাতে তুলে দিতে।

তো আর দেরি কেন করছেন? আপনার প্রিয় প্রতিষ্ঠানটি বা ব্যবসায় কে প্রচার এবং আপনার ব্যবসা বহুগুনে বৃদ্ধির জন্য Foresight IT তে।

অথবা যোগাযোগ করুনঃ ফোরসাইট আইটি,শাহ-আলী প্লাজা, মিরপুর ১০, ঢাকা ।

মোবাইলঃ ০১৭০৮-০০৫৪৬৪, ০২-৫৮০৫২৪০৯ 

ফেজবুক পেজ লিঙ্কঃ https://www.facebook.com/foresight.it.service

ইমেইল আইডিঃ service.foresightit@gmail.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *